রবিবার, ৩১ মে ২০২০, ১২:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
উড়তে যাচ্ছে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক বিমান ইন্ডিগোর ২ বিমানে ৫ যাত্রী করোনা পজিটিভ ! আতঙ্ক বিমান যাত্রায় যুক্তরাষ্ট্রে ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে বোয়িং দক্ষিণ কোরিয়ায় আরও ৫ বাংলাদেশি করোনা আক্রান্ত ইউএস-বাংলার ফ্লাইট চলাচল শুরু ১ জুন থেকে পরিবারের ৪ সদস্যকে আনতে ১৮০ আসনের উড়োজাহাজ ভাড়া! অভ্যন্তরীণ রুটে টিকিট বিক্রির ঘোষণা দিয়েছে বিমান, ইউএস-বাংলা ও নভোএয়ার ঢাকা কাস্টমস হাউজের ৩ রাজস্ব কর্মকর্তা করোনা আক্রান্ত ১৫ জুন পর্যন্ত আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা বাড়িয়েছে বেবিচক অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের ক্ষেত্রে বেবিচকের যে নির্দেশনা মানতে হবে

হজ যাত্রা ও ঈদের জামাত বাতিল করল সিঙ্গাপুর

এভিয়েশন বার্তা ডেস্ক রিপোর্ট:
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ৫২ বার

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ পরিস্থিতিতে এ বছরের হজ যাত্রা ও ঈদুল ফিতরের জামাত বাতিল করেছে সিঙ্গাপুর। শুক্রবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর (মুইস)। খবর দ্য স্ট্রেইট টাইমসের।

মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মত সিঙ্গাপুরেও প্রতি বছর পবিত্র রমজানের শেষে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় উদযাপিত হয় ঈদুল ফিতর। চাঁদ উঠা সাপেক্ষে সেখানে আগামী ২৪ মে অনুষ্ঠিত হতে পারে এবারের ঈদুল ফিতর।

মুইস জানিয়েছে, ঈদের জামাত বাতিল করা হয়েছে। দেশটির ৭০টি মসজিদই বন্ধ থাকবে। তবে ওই দিন সকালে মুসলিমরা নিজ নিজ বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের জামাতে অংশ নিতে ও খুতবা শুনতে পারবেন। স্থানীয় রেডিও, টেলিভিশন চ্যানেল, মুইসের ফেসবুক পেজে জামায়াত ও খুতবা সরাসরি সম্প্রচার করা হবে।

পাশাপাশি মুসলমানদের সর্ববৃহৎ জমায়েত হজে গমনেচ্ছুদের আবেদন বাতিল করেছে সিঙ্গাপুর। এবারের ৯০০ আবেদনকারীর হজ যাত্রার শিডিউল স্বয়ংক্রিয়ভাবে আগামী বছর নির্ধারিত হবে।

এক সংবাদ সম্মেলনে সিঙ্গাপুরের মুসলিম বিষয়ক মন্ত্রী মাসাগোস জুলকিফলি বলেন, এ বছর হজ করতে চাওয়া ৮০ ভাগেরও বেশি সিঙ্গাপুরের নাগরিকের বয়স ৫০ বছরের বেশি।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই শ্রেণীর মানুষেরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এছাড়া তারা আক্রান্ত হলে শরীরিক জটিলতা ও মৃত্যুর ঝুঁকি বেশি।

সৌদি আরবে প্রতি বছর লাখ লাখ মানুষ হজ করতে যায়। গত বছরও হজে অংশ নিয়েছিলেন অন্তত ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম। এবার হজ হবেকিনা কিংবা কোনো বিধি নিষেধ থাকবে কিনা সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে গত মার্চে হজ এজেন্সিগুলোতে এ বছরের বুকিং বাঅর্থগ্রহণ নিষিদ্ধ করে নির্দেশনা জারি করে সৌদি কর্তৃপক্ষ।

যুগান্তর

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
★ এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া  অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By BanglaHost
error: Content is protected !!